ঢাকা, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পরীমণি’র ‘পাফ ড্যাডি’ বন্ধে আইনি নোটিশ

আগামী ৩ দিনের মধ্যে চিত্রনায়িকা পরীমণি অভিনীত ওয়েব সিরিজ ‘পাফ ড্যাডি’ প্রচার, সম্প্রচার ও প্রদর্শন বন্ধে আইনি নোটিশ দিয়েছেন কুমিল্লার এক আইনজীবী। সুপ্রিম কোর্ট ও কুমিল্লা জজ কোর্টের আইনজীবী জয়নাল আবেদীন মাযহারী এই নোটিশ পাঠিয়েছেন। ওয়েব সিরিজটি বেশ কয়েকদিন ধরে ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ বিডিতে সম্প্রচার হচ্ছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) ই-মেইলের মাধ্যমে ও ডাকযোগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর, ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গবিডির ব্যাবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যানের কাছে ‘পাফ ড্যাডি’ সম্প্রচার বন্ধে নোটিশ পাঠান আইনজীবী জয়নাল আবেদীন।

নোটিশে জয়নাল মাযহারী লিখেছেন, ওটিটি প্ল্যাটফর্মের সুনির্দিষ্ট নীতিমালা না থাকার সুযোগে অত্যন্ত সুকৌশলে পরবর্তী প্রজন্মের মাঝে অশ্লীলতা ছড়িয়ে তাদেরকে বিপথে নেওয়ার মানসে এবং সহজে টাকা উপার্জনের জন্য একটি মহল ব্যবহার করছে। সম্প্রতি এই প্ল্যাটফর্মে অসংখ্য অশ্লীল ওয়েব ফিল্ম রিলিজ হয়েছে। আমাদের প্রাপ্ত তথ্যমতে বঙ্গবিডির ‘পাফ ড্যাডি’, চরকির ‘মাইসেল্প এলেন স্বপন’সহ অসংখ্য সিনেমা রয়েছে। এসব প্ল্যাটফর্মের প্রায় সকল সিরিজ কম বেশি যৌন সুড়সুড়ির দৃশ্যসহ ব্যাপকহারে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা, দেশীয় সংস্কৃতিবিরোধী গল্প ও দৃশ্য উপস্থাপন করা হয়। ‘পাফ ড্যাডি’ওয়েব সিরিজটিতে কোনো পজিটিভ মেসেজ ছিল না বলে দাবি করেন এই আইনজীবী।

তিনি অভিযোগ করেন, সিরিজটিতে প্রদর্শিত বিষয়সমূহের মধ্যে অন্যতম নেগেটিভ মেসেজ হলো – লিভ টুগেদারকে প্রমোট করা, বিবাহ শুধু সন্তান জন্মদান ও সম্পত্তির হিসেবের জন্য বলে বিবাহকে অনুৎসাহিত করা এবং বিবাহ বহির্ভূত সম্পর্ককে সহজ করার বর্ণনা, আধ্যাত্মিক সাধককে সেজদা দেওয়াকে প্রমোট করা, আধ্যাত্মিক মনীষীর চরিত্রকে অত্যন্ত বাজেভাবে হরণ করা, প্রতি মুহূর্তে যৌন সুড়সুড়ির দৃশ্য উপস্থাপন করা। এসব বিষয় নতুন প্রজন্মের জন্য অশনিসংকেত।

যে কারণে বেশ কয়েকটি নির্দেশনা বাস্তবায়নের দাবি জানান এই আইনজীবী।

নির্দেশনাগুলো হলো – আগামী তিন দিনের মধ্যে ‘পাফ ড্যাডি’ ওয়েব সিরিজের প্রদর্শনী বন্ধ করা। সেন্সর বোর্ড পুনর্গঠনপূর্বক তাতে সংশ্লিষ্ট বিষয়ে পারদর্শী ব্যক্তি কমপক্ষে আইন বিষয়ে অভিজ্ঞ ও ধর্মীয় পণ্ডিত যুক্ত করা। ওটিটি প্ল্যাটফর্মসহ ইউটিউব/ফেসবুকে অর্থাৎ অনলাইনে প্রদর্শনের জন্য নির্মিত সকল ভিডিওর জন্য সেন্সর নীতিমালা প্রণয়ন করে কঠোরভাবে প্রয়োগ করা। কোনো শৈল্পিক ছোঁয়া বহির্ভূত অশ্লীল ইঙ্গিতবাহী সকল অডিও/ভিডিও/গল্প/কার্টুন/পিকচার আপলোডের নীতিমালা প্রণয়ন করা। এসব অডিও/ভিডিও/গল্প/কার্টুন/পিকচার আপলোড করা হলে ফিল্টারিংয়ের মাধ্যমে যাচাই বাচাই করে দ্রুত মুছে ফেলা ও দোষীকে আইনের আওতায় আনাসহ সময়োপযোগী আরও যা যা পদক্ষেপ প্রয়োজন তা গ্রহণ করতে হবে।

নোটিশের বিষয়ে আইনজীবী জয়নাল আবেদিন মাযহারী বলেন, এটা দায়িত্ববোধ থেকে করেছি। আমাদের সন্তানরা কী দেখছে! এসব নিয়ে কথা না বললে এটা অব্যাহত থাকবে। আমরা চাই চলচ্চিত্র নির্মাণ কর্তৃপক্ষ নিয়মনীতির আওতায় সুস্থধারার চলচ্চিত্র আনুক। আমাদের সন্তানেরা যেন ওইসকল চলচ্চিত্র দেখে কিছু শিখে। এসব চলচ্চিত্রে কি শেখার আছে। আশাবাদী কর্তৃপক্ষ বিষয়টি দেখে তা বন্ধ করবে।

শেয়ার করুনঃ

ফেসবুক পেজ

বিজ্ঞাপন

আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

স্বত্ব © ২০২৩ মিডিয়া মঞ্চ